4th Week Class 6 Science Assignment Answer. ক্লাস সিক্সের বিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট তৃতীয় প্রশ্নের উত্তর l 4th Soptaho Biggan Assignment Somadhan tritiyo proshno. ৩য় প্রশ্ন  উদ্দীপকের ১ম চিত্রে মােম গলে পড়ার পরবর্তী অবস্থা ব্যাখ্যা কর। to repeat, class Six Science Assignment 4th Week 3rd question Answer. In relaity, this is a special arrangement so that studies are not disrupted in this epidemic situation. For this reason, the government has taken this initiative to maintain the focus on the loss of education of students.

You can get the syllabus And for more query

 http://www.dshe.gov.bd/

As the educational institutions are closed, there is no opportunity to evaluate the students regularly. And so the Ministry of Education has taken alternative measures to verify the merit of the students. And this is an assignment. So, we will help to complete the assignment with detailed answer sheets.

ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট ও তার সমাধান দেখুন 👀

Are you looking for answers to sixth grade to science fourth-week assignments? No need to bother anymore. To find the solution to your desired question on our site.  ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের ৩য় প্রশ্ন: উদ্দীপকের ১ম চিত্রে মােম গলে পড়ার পরবর্তী অবস্থা ব্যাখ্যা কর।

“গ” নং প্রশ্নের উত্তর

উদ্দীপকের ১ম চিত্রে মােম গলে পড়ার পরবর্তী অবস্থা ব্যাখ্যা: মােমবাতি জ্বালানাে হলে মােমবাতির একটি অংশ পুড়ে আলাে দেয় আর আরেকটি অংম আগুনে গলে মােমবাতির গা বেয়ে পড়তে থাকে, যা কিছুক্ষণ পর আবার জমে কঠিন মােমে পরিণত হয়। তরল মােম থেকে কঠিন মােম হওয়ার প্রক্রিয়া হলাে শীতলীকরণ। শুধু মােম নয় মােমের ন্যায় প্রতিটি তরল পদার্থের ক্ষেত্রেই এমনটি হতে পারে।

চিত্রের পদার্থ দুটির গলনাংক ও হিমাংক একই কিনা। বিশ্লেষণঃ- ৫৭ ডিগ্রী সেলসিয়াসই হলাে মােমের হিমাংকৃষকননা) ৫৭ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় মােম জ্বলতে শুরু করে। আবার মােমের গলনাংকও হয় ৫৭ ডিগ্রী তাপমাত্রায়। অথ্যাৎ একই বস্তুর গলনাংক এবং হিমাংক একই। কিন্তু পানির। হিমাংক শূন্য ডিগ্রি সেলসিয়াস। তাহলে পানির গলনাংকও কিন্তু শূন্য ডিগ্রী সেলিসিয়াস। কোন একটি বস্তুর তাপমাত্রা যদি হিমাংকের উপরে থাকে এবং তা পরিপার্শ্বিক তাপমাত্রার চেয়ে বেশি হয়, ভরে পারিপার্শ্বিক তাপমাত্রায় বস্তুটিকে। রেখে দিলে তা ধীরে ধীরে তাপ হারাতে থাকে। ফলে এর ভাপমাত্রা কমতে থাকে। এবং তাপমাত্রা যখন হিমাংক চলে আসে তৃথল এটি কঠিনে পরিণত হয়। মন্তব্যঃ-একই বস্তুর গলনাংক এবং হিমাংক একই হ্য। উদ্দীপকের বস্তু দুইটি আলাদা। তাই বস্তু দুইটির হিমাংক ও গলনাংক একে অন্যটির থেকে আলাদা। যেমন আমরা দেখেছি যে মােমের চালনাংক এবং হিমাংক ৫৭ ডিগ্রী সেলসিয়াস সেখানে পানির গলনাংক এৰু হিমাংকের তাপমাত্রা শূন্য (০) ডিগ্রী সেলসিয়াস। সুতরাং উদ্দীপকের বস্তু দুইটর গলনাংক এবং হিমাংক আলাদা।

I Boss Host BD