কোয়ান্টাম সংখ্যা সমূহ বর্ণনা করা

HSC first Week Assignments have disseminated by HSC Exam 2021 new short timetable. So the HSC Exam 2021 Chemistry first Paper first-week task has appropriated. ২০২১ এইচএসসি পরীক্ষা প্রথম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট l HSC Exam 2021 first Week Chemistry first paper Assignment. Likewise, HSC Exam 2021 Chemistry first paper first Week Assignment with an answer. এইচএসসি পরীক্ষা ২০২১ প্রথম সপ্তাহের রসায়ন ১ম পত্রের অ্যাসাইনমেন্ট l To reiterate, So HSC Chemistry 1st Paper (first Week) Assignment 2021 With Answer. HSC 1st Week Chemistry 1st Paper Assignment Answer 2021

Contents

HSC 1st Week Chemistry 1st Paper Assignment Answer

The 2021 HSC test will held tight the key multi day stretch of December. This what expected to happen for now. The whole world is stifled by the Coronavirus scourge. Due to which there has been an ominous effect, especially in the guidance region. The Part of Guidance and the public authority are taking various steps in coordination to keep the tutoring space of our country above water. In any case, like the HSC candidates of 2020, the auto pass will not give again. But confined, the contenders will evaluated through the appraisal.

To this end, task practices have gotten ready for the HSC plausibility to continue with their tutoring reliably. In any case, the amount of errands isn’t comparable to already. In light of everything, it has diminished to 30. This suggests that in just 15 weeks, thirty errands ought to introduced by the HSC candidates of 2021. By the day’s end, According to the new short plan, in 30 weeks errands of 15 weeks, there is no convincing motivation to do any undertaking including Bangla English and the fourth subject.

অ্যাসাইনমেন্ট – ১

দ্বিতীয় অধ্যায়: গুণগত রসায়ন

অ্যাসাইনমেন্ট : পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস করতে হবে

পরমাণুর রাদারফোর্ড ও বোর মডেলে তুলনা করতে পারবে

কোয়ান্টাম সংখ্যা, বিভিন্ন উপস্তর এবং ইলেকট্রন ধারণ ক্ষমতা দেখা করতে পারবে।

কোয়ান্টাম উপস্তরের শক্তিক্রম এবং আকৃতির বর্ণনা করতে পারবে।

আউফবাউ, হুন্ড, পাউলির বর্জন নীতি প্রয়োগ করে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারবে।

খ)  কোয়ান্টাম সংখ্যা সমূহ বর্ণনা করা

Ans.

খ) কোয়ান্টাম সংখ্যা :

কোয়ান্টাম বলবিদ্যা অনুসারে পরমাণুর ইলেকট্রনের কক্ষপথ বা শক্তিস্তরের আকার (size), কক্ষপথের আকৃতি (shape) ও কক্ষপথের ত্রিমাত্রিক দিক বিন্যাস (orientation) নির্দেশক পরস্পর সম্পর্কযুক্ত তিনটি রাশি রয়েছে। এছাড়া পারমাণবিক বর্ণালির সূক্ষ্ম গঠন বিশ্লেষণের জন্য ইলেকট্রনের অক্ষ বরাবর ঘূর্ণন (spin) প্রকাশক চতুর্থ রাশি আছে। এ চারটি রাশিকে কোয়ান্টাম সংখ্যা বলা হয়। এ চারটি কোয়ান্টাম সংখ্যার নির্দিষ্ট মান দ্বারা একটি পরমাণুতে প্রতিটি আবর্তনশীল ইলেকট্রনের শক্তি ও অবস্থানের সঠিক ও পূর্ণাঙ্গ বর্ণনা দেয়া যায়। এ চারটি কোয়ান্টাম সংখ্যার নাম হলাে :

(১) প্রধান কোয়ান্টাম সংখ্যা, n (Principal quantum number)

(২) অ্যাজিমুথাল বা সহকারী কোয়ান্টাম সংখ্যা, ɭ (Azimuthal or subsidiary quantum number)

(৩) চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা, m (Magnetic quantum number) ও

(৪) ঘূর্ণন কোয়ান্টাম সংখ্যা, s (Spin quantum number)।

১। প্রধান কোয়ান্টাম সংখ্যা, n:

বাের পরমাণু মডেল অনুসারে পরমাণুর ইলেকট্রনসমূহ নিউক্লিয়াসকে কেন্দ্র করে নির্দিষ্ট বৃত্তাকারে অরবিট বা শক্তিস্তরে আবর্তন করে। প্রধান কোয়ান্টাম সংখ্যা অরবিট বা শক্তিস্তরের আকার প্রকাশ। করে। বিজ্ঞানী বাের শক্তিস্তর সম্পর্কীয় প্রধান কোয়ান্টাম সংখ্যা (n) এর ধারণা প্রস্তাব করেন। প্রধান কোয়ান্টাম সংখ্যা n এর মান 1, 2, 3, 4 প্রভৃতি পূর্ণ সংখ্যা। n-এর মান বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আবর্তনশীল ইলেকট্রনের নিট-শক্তি বাড়ে এবং সে সাথে নিউক্লিয়াস থেকে তার কক্ষপথের দূরতুও বেড়ে যায়। n = 1 হলে ১ম শক্তিস্তর বা K-শেল; n = 2 হলে ২য় শক্তিস্তর বা L-শেল; n = 3 হলে ৩য় শক্তিস্তর বা M-শেল। অনুরূপভাবে ৪র্থ শক্তিস্তর বা N শেল ইত্যাদি হয়। যে কোনাে প্রধান শক্তিস্তরের সর্বোচ্চ ইলেকট্রন ধারণ ক্ষমতা হচ্ছে 2n²। মূলত প্রধান কোয়ান্টাম সংখ্যা n দ্বারা কোনাে ইলেকট্রনের নির্দিষ্ট শক্তিস্তরে থাকা অবস্থায় ইলেকট্রনের শক্তি ও নিউক্লিয়াস থেকে দূরত্বকে বােঝায়।

২। অ্যাজিমুথাল বা সহকারী কোয়ান্টাম সংখ্যা, ɭ:

পরমাণুতে ইলেকট্রন আবর্তনের জন্য প্রতিটি প্রধান শক্তিস্তর নির্দিষ্ট সংখ্যক উপশক্তিস্তরে বিভক্ত থাকে। একটি ইলেকট্রন প্রধান শক্তিস্তরের যে উপস্তরে রয়েছে তা প্রকাশের জন্য সহকারী কোয়ান্টাম সংখ্যা ব্যবহৃত হয়। এটিকে অরবিটাল কোয়ান্টাম সংখ্যা ও সমারফিল্ড) কোয়ান্টাম সংখ্যা বলা হয় । বিজ্ঞানী সমারফিল্ড সহকারী কোয়ান্টাম সংখ্যা (ɭ) সম্বন্ধে সর্বপ্রথম ব্যাখ্যা দেন। সহকারী কোয়ান্টাম সংখ্যাকে ɭ দ্বারা প্রকাশ করা হয়। কোনাে ইলেকট্রনের বেলায় ‘ɭ‘ এর মান দ্বারা ইলেকট্রনটির কৌণিক ভরবেগ নির্দিষ্ট করা হয়। ‘ɭ‘ এর মান 0 থেকে (n-1) পর্যন্ত হয়। ɭ এর মান দ্বারা উপশক্তিস্তরের আকৃতি নির্ধারিত হয়। ɭ এর মান 0, 1, 2, 3 হলে উপশক্তিস্তরকে যথাক্রমে s, p, d, f দ্বারা চিহ্নিত করা হয়। এসব উপশক্তিস্তরে বর্তমান ইলেকট্রনগুলােকে s, p, d, f ইলেকট্রন বলা হয়। প্রধান কোয়ান্টাম সংখ্যা n এবং সহকারী কোয়ান্টাম সংখ্যা ɭ এর মানের ওপর নির্ভর করে নিম্নোক্ত উপশক্তিস্তর বা অরবিটাল পরমাণুতে থাকে।

৩। চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা, m :

পরমাণুর কেন্দ্রে ধনাত্মক চার্জযুক্ত নিউক্লিয়াস ও কক্ষপথে ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন থাকার কারণে পরমাণুর ভেতরে একটি বিদ্যুৎ ক্ষেত্র এবং এর প্রভাবে চুম্বকক্ষেত্র সৃষ্টি হয়। এ চুম্বকক্ষেত্রের প্রভাবে ইলেকট্রনের বিভিন্ন অরবিটালের ত্রিমাত্রিক দিক স্থিতি বা অরিয়েন্টেশন (Orientation) ঘটে। বিজ্ঞানী জিম্যান্ট চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যার ধারণা দেন। একে m দ্বারা প্রকাশ করা হয় । m এর মান ɭ এর ওপর নির্ভরশীল এবং তা +ɭ থেকে শূন্যসহ – ɭ পর্যন্ত হতে পারে। প্রতি ɭ এর যে কোনাে মানের জন্য m এর (2ɭ+1) সংখ্যক মান আছে । m এর মােট মান দ্বারা উপশক্তিস্তরে মােট অরবিটাল সংখ্যা বােঝায়।

৪। ঘূর্ণন কোয়ান্টাম সংখ্যা, s বা, mg :

প্রতিটি ইলেকট্রনের সর্বদা নিজ অক্ষের চারদিকে ঘূর্ণন বা স্পিনগতি থাকে। অক্ষ বরাবর ঘুরতে ঘুরতে প্রতিটি ইলেকট্রন নিজের কক্ষপথে আবর্তন করে থাকে। ঘূর্ণন বা স্পিন গতির কারণে প্রতিটি ইলেকট্রন একটি অতি ক্ষুদ্র চুম্বকরূপে মৃদু চৌম্বকক্ষেত্র সৃষ্টি করে। ইলেকট্রনের স্পিন বর্ণনার জন্য যে কোয়ান্টাম সংখ্যা ব্যবহৃত হয়, একে স্পিন কোয়ান্টাম সংখ্যা বলে। এর প্রতীক s বা m। ইলেক্ট্রনের ঘূর্ণনের দিক ঘড়ির। কাঁটার আবর্তনের দিকে অথবা বিপরীত দিকে হতে পারে। তাই এ দুরকম, ঘূর্ণনের জন্য s এর দুটি মান যথাক্রমে অথবা  ½ হতে পারে। এ s এর মানের ওপরও ইলেকট্রনের শক্তি কিছু পরিমাণে। নির্ভরশীল। সাধারণ নিয়ম হলাে প্রতিটি অরবিটাল বিপরীত স্পিনের () ভিন্নমান (±½) মানযুক্ত দুটি ইলেকট্রন আবর্তন করতে পারে।

End

With everything taken into account, our undertakings in making effective errands ensure that everyone benefits. Hence, this is our development in making errands for classes six to nine. In a perfect world, we have had the alternative to handle all of the undertakings successfully and fittingly. so we trust you like it. Stay tuned with us. For more request ask us without even batting an eye

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

I Boss Host BD