স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তােমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে – যৌক্তিকতা নিরুপন করে ব্যাখ্যা কর।

অধ্যায় ও বিষয় বস্তুর নাম: 

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর | ও বিষয়বস্তু পাঠ-১,২: অণুজীব জগৎ পাঠ-১,২: অণুজীব জগৎ পাঠ-৩, ৪ : ভাইরাস ও ব্যাকটেরিয়া পাঠ-৫, ৬ : ছত্রাক, শৈবাল ও অ্যামিবা পাঠ-১০: মানব দেহে অনুজীব সৃষ্ট স্বাস্থ্য ঝুঁকি প্রতিরােধ ও প্রতিকার পাঠ-৮, ৯: স্বাস্থ্য ঝুঁকিতে সৃষ্টিতে অনুজীবের ভূমিকা পাঠ-১০: মানব দেহে অনুজীব সৃষ্ট স্বাস্থ্য ঝুঁকি প্রতিরােধ ও প্রতিকার

করণীয়

উত্তম ১। ২টি প্রশ্নের উত্তর সঠিক ও ধারাবাহিকভাবে লেখা। ২। ২টি প্রশ্নের উত্তরে তথ্য, তত্ত্ব ও ধারণী পাঠ্যপুস্তকের সাথে সম্পূর্ণ সঙ্গতিপূর্ণ। হলে। ৩। ২টি প্রশ্নের উত্তরে শিক্ষার্থীর নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে। ভাল: ১। ৩টি প্রশ্নের উত্তর সঠিক থাকলে ও ধারাবাহিকতার অভাব থাকলে। ২। ৩টি প্রশ্নের উত্তরে তথ্য, তত্ত্ব ও ধারণা আংশিকভাবে সঙ্গতিপূর্ণ হলে। ৩। প্রশ্নের উত্তরে শিক্ষার্থীর সামান্যমাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা থাকলে। অগ্রগতি প্রয়ােজন: ১। ৩টি প্রশ্নের উত্তর সঠিকতা ও ধারাবাহিকতার অভাব থাকলে। ২। ৩টি প্রশ্নের উত্তরে তথ্য, তত্ত্ব ও ধারণার সঙ্গতির অভাব হলে। ৩। প্রশ্নের উত্তরে শিক্ষার্থীর নিজস্বতা ও | সৃজনশীলতা না থাকলে।

Class-7

৩। স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তােমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে – যৌক্তিকতা নিরুপন করে ব্যাখ্যা কর।

উত্তর: স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি আমার জীবনে অনেক গুরুত্ব বহন করে। যত্রতত্র মলমূত্র ত্যাগের কারণে স্বাস্থ্যজনিত সমস্যা সৃষ্টি হয়। এসব মলমূত্রে যে জীবাণু থাকে তা ভক্ষণকারী অন্য জীব এগুলােকে ছড়িয়ে দেয়। এছাড়া বৃষ্টি বা জোয়ারের পানিতে এগুলাে দূর দূরান্তে ছড়িয়ে পড়ে। আমাদের দেশের অনেক স্থানে স্বাস্থ্যসম্মত পায়খানা নেই এবং এসব অঞ্চলের মানুষ মাঠ বা

এসব মলমূত্রে যে জীবাণু থাকে তা ভক্ষণকারী অন্য জীব । এগুলােকে ছড়িয়ে দেয়। এছাড়া বৃষ্টি বা জোয়ারের পানিতে এগুলাে দূর দূরান্তে ছড়িয়ে পড়ে। আমাদের দেশের অনেক স্থানে স্বাস্থ্যসম্মত পায়খানা নেই এবং এসব অঞ্চলের মানুষ মাঠ বা । কাঁচা পায়খানা ব্যবহার করে । এন্টামিবায় আক্রান্ত ব্যক্তির মল । মাঠের মাটিতে মিশে যায়। এ মাটিতে হাত লাগলে বা এ মাটিতে যে সবজি চাষ করা হয় তাতে এসব জীবাণু লেগে থাকে। সবজির ভিতরেও এরা প্রবেশ করে। রান্নার পরেও দেখা যায়। ওই জীবাণু তখনও বেঁচে আছে ।

এভাবে এন্টামিবা সংক্রমিত হয়। ফলে সুস্থ মানুষও আক্রান্ত হয়ে পড়ে। খাবার-পানি নিরাপদ হওয়া খুবই জরুরী। কলেরা, টাইফয়েড ইত্যাদি ব্যাকটেরিয়া সৃষ্ট রােগ থেকে বাঁচতে অবশ্যই নিরাপদ পানি ব্যবহার করতে হবে। পান করা, গােসল ও কাপড় কাচা, বাসন ধােওয়া ইত্যাদির জন্য নিরাপদ পানি ব্যবহার করা উচিত আর্সেনিকমুক্ত টিউবওয়েলের পানি নিরাপদ। পুকুর ও নদীর | পানি ব্যবহারের পূর্বে ভালােভাবে ফুটিয়ে নিতে হবে। অন্যথায়, আর্সেনিকে আক্রান্ত হয়ে অনেক মানুষের মৃত্যু ঘটতে পারে ।

Updated: May 26, 2021 — 6:27 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *