Bussiness Entrepreneurship Assignment 4th Week Answer Class 9

Business Entrepreneurship Assignment 4th Week Answer Class 9 ক্লাস নাইনের চতুর্থ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এর অ্যাসাইনমেন্ট ও সমাধান

Contents

Upodesh.com
Class 9 Business Entrepreneurship Assignment

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

ষষ্ঠ অধ্যায়: ব্যবসায় পরিকল্পনা

সপ্তম অধ্যায়: বাংলাদেশের শিল্প

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

সৃজনশীল প্রশ্ন: রুহি তার বাবার সাথে শেরপুর বেড়াতে গেলাে। যাওয়ার পথে স্থানীয় একটি বাজারে নাস্তা খেতে নামলাে। সে দেখলাে রাস্তার পাশে বাশ ও বেতের তৈরি সুন্দর সুন্দর ঝুড়ি, কুলা, চেয়ার, দোলনা, ফুলদানি বিক্রি করছে। রুহি বাবাকে বলে দুটো ফুলদানি কিনলাে। রুহির বাবা বললাে এভাবেই স্থানীয়ভাবে তৈরি জিনিসপত্র বিক্রি করে হাজার হাজার লােকের কর্মসংস্থান হচ্ছে এবং পর্যটকদের নিকট এগুলাের চাহিদাও ব্যাপক। বর্তমানে সরকার এ খাতের নারী উদ্যোক্তাদের দুই লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে।

ক. ব্যবসায় পরিকল্পনা কী?

উত্তরঃ ব্যবসায় পরিকল্পনা হলাে ব্যবসায়ের ভবিষ্যৎ কার্যক্রমের প্রতিচ্ছবি। এটি একটি লিখিত দলিল যার মধ্যে ব্যবসায়ের লক্ষ্য, প্রকৃতি, ব্যবস্থাপনার ধারা, অর্থায়নের উপায়, বর্তমান অবস্থা ও ভবিষ্যত উন্নয়নের সম্পূর্ণ চিত্র তুলে ধরা হয়। কোন ব্যবসায় কোন দিকে অগ্রসর হবে ও কীভাবে ব্যবসায়ের সাফল্য অর্জন করা যাবে তার সুনির্দিষ্ট দিক-নির্দেশনা ব্যবসায় পরিকল্পনায় পাওয়া যায়।

খ. সেবামূলক ক্ষুদ্র শিল্প বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।

উত্তরঃ সেবামূলক  ক্ষুদ্র শিল্প’ বলতে সেসব শিল্প প্রতিষ্ঠানকে বুঝাবে যেসব প্রতিষ্ঠানে জমি এবং কারখানা ভবন ব্যতিরেকে স্থায়ী সম্পদের মূল্য প্রতিস্থাপন ব্যয়সহ ৫ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা কিংবা যেসব শিল্প প্রতিষ্ঠানে ১০-২৫ জন শ্রমিক কাজ করে।

গ. উদ্দীপকে বর্ণিত পণ্যগুলাে কোন শিল্পের অর্ন্তগত বর্ণনা কর।

উত্তরঃ উদ্দীপকে  বর্ণিত পণ্যগুলো বাঁশ ও বেত শিল্পের অন্তর্ভুক্ত বেতের ঝুড়ি, বাল্ব শেড, চায়ের ট্রে, বেতের চেয়ার, দোলনা, পুতুল, ঝুড়ি, ফুলদানি, চাটাই, ডালা, কুলা, চালুন।.(বিস্তারিত বর্ণনা পরে আপডেট করা হবে। আপনারা বিস্তারিত নিজেরাই চেষ্টা করলে লিখতে পারবেন। বাঁশ ও বেত শিল্পের অধ্যায়টি ফলো করুন)

ঘ. উদ্দীপকে প্রদত্ত তথ্য মতে এ খাতের বিকাশ সম্ভব বলে মনে করাে কী? মতামত দাও।

উত্তরঃ বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশের উন্নয়ন দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশের মতাে উন্নয়নশীল দেশের অগ্রগতির ক্ষেত্রে বাঁশ ও বেত শিল্প ও মাঝারি শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। [প্রশ্ন সমাধান করেছেন Upodesh.com দারিদ্র বিমােচন কর্মসংস্থানের ক্ষেত্রে এর অবদান উল্লেখযােগ্য। দেশের একটা বড় অংশ এই শিল্পের আওতাভুক্ত। কর্মসংস্থানের বড় ক্ষেত্র হচ্ছে এ সকল শিল্প। দেশের লক্ষ লক্ষ মানুষ এ শিল্পের সাথে জড়িত। স্বল্প মূলধন, স্থানীয় কাঁচামাল, ব্যক্তিগত নৈপুণ্য, সৃজনশীলতা, পরিবারের সদস্যদের বিশেষ করে মহিলাদের কর্মশক্তি ব্যবহার করে এ জাতীয় শিল্পগুলাে গড়ে উঠে। ফলে লাখাে মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়। বিশেষ করে দেশের গ্রামীণ মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টি ও বেকারত্ব দূরীকরণেবাঁশ ও বেত শিল্পের বিশেষ ভূমিকা রয়েছে। দেশের ইতিহাস, ঐতিহ্য লালন ও বিকাশে এবং সারা বিশ্বে তা ছড়িয়ে দিতেও বাঁশ ও বেত শিল্পের গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

Updated: May 28, 2021 — 8:04 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *