Class 6 Agriculture Studies

Originally posted on September 11, 2021 @ 6:04 am

14th-week assignment activities have published so students urged to start their assignments. Likewise, Class Six 14th Week Agriculture Studies Assignment. Class 6 14th Week Agriculture Studies Assignment 2022. Agriculture Studies 14th Week Assignment Class 6. Class six 14th Week Agriculture Studies Assignment. ষষ্ঠ শ্রেণির ১৪ তম সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট l ৬ষ্ঠ শ্রেণির  ১৪ তম সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট  l ১৪ তম সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্টের উত্তর/সমাধান l  So, Class 6 14th week Agriculture Studies assignment with answer. krishi shikkha assignment. Keep an eye on our site to get all the weekly assignments of Class 6 and its solutions. Class 6 Agriculture Studies All week assignments and their solutions is ready.

Class 6 Agriculture Studies 14th Week Assignment

All educational institutions in the country are closed due to Coronavirus. In this situation, it is almost impossible to take the annual examination of secondary school. But the government has taken some important steps to promote everyone in the next class. For this, students given assignments on the basis of short syllabus.

The 14th week assignment of Class 6 candidates has released. Instructions in this regard have been provided on the website of the Department of Secondary and Higher Education (dshe.gov.bd). The directive states that due to the coronavirus epidemic, national education activities and textbooks have created assignment activities for class 6. Assignment activities have created in the student learning activities based on the rearranged curriculum for the students. In this context, Agriculture Studies given as an assignment in the seventh week. And given as a student homework.

Important Suggestions in Assignment Evaluation

The Department of Secondary and Higher Education has given new instructions to teachers in evaluating student assignments. The education system of Bangladesh will go through an important step in terms of evaluation. Students’ memorization will decrease. At the same time they will learn to think subtly. And able to think creatively as well.

Here are some of our statements for students. You will not write the answers to the assignments given by us exactly. The answers we give will try to write in their own language. This will make your assignment more acceptable and show your creativity.

শিক্ষার্থী বন্ধুদের উদ্দেশ্যে আমাদের কিছু বক্তব্য l আমাদের কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট গুলোর উত্তর তোমরা হুবহু লিখবে না l আমাদের দেওয়া উত্তরগুলো চেষ্টা করবে নিজের ভাষায় লিখতে l এর ফলে তোমাদের অ্যাসাইনমেন্ট বেশি গ্রহণযোগ্য হবে এবং তোমাদের সৃজনশীলতা প্রকাশ পাবে l

৬ষ্ঠ শ্রেণির কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

শিক্ষার্থীদের জন্য আমাদের পরামর্শ, আমরা যেভাবে উত্তর/সমাধান দিব সেটা হুবহু না লিখে উত্তরটা নিজের ভাষায় লেখার চেষ্টা করতে l এতে করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজে ভালো নম্বর অর্জন করতে পারবে l

Class 6 Agriculture Studies 14th Week Assignment Answer

সবার আগে নির্ভুল উত্তর পেতে আমাদের সাইটে চোখ রাখুন l সর্বোচ্চ নম্বরের নিশ্চয়তা পেতে আমাদের  অ্যাসাইনমেন্টের উত্তর গুলো দেখুন l মূলত আমরা খুব দ্রুত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করার চেষ্টা করি l

See the answers to our assignment to get the highest number guaranteed. Basically we try to publish the answer to the assignment in a very short time. Keep an eye on our site to get the perfect answer first.Join us our Facebook Group

১ নং প্রশ্নের উত্তর :

বাংলাদেশের জনসংখ্যা বাড়ছে। বাড়তি লােকের জন্য অতিরিক্ত খাদ্য | ও অন্যান্য চাহিদা বেড়ে যায় । কিন্তু জমির পরিমান বৃদ্ধি ত পাই না বরং কমে যায়। তাই অল্প জমিতে অধিক ফসলের প্রয়ােজনে আমাদের কৃষি প্রযুক্তির উপর নির্ভর করতে হয় । | কৃষি প্রযুক্তি – কৃষি সমস্যা সমাধানের জন্য গবেষণালব্ধ জ্ঞান ও | কলাকৌশলকে কৃষি প্রযুক্তি বলে । কৃষি প্রযুক্তির প্রধান বৈশিষ্ট্য হল –

(ক) এর মধ্যে নতুনত্ব থাকবে ।

(খ) কৃষিকাজ সহজ করবে ।

(গ) অধিক উৎপাদনের নিশ্চয়তা থাকবে ।

(ঘ) খরচ কম কিন্তু লাভ বেশি হবে ।

২ নং প্রশ্নের উত্তর:

কৃষি সমস্যা সমাধানের জন্য গবেষণালব্ধ জ্ঞান ও কলাকৌশলকে কৃষি প্রযুক্তি বলে । কৃষি এখন শুধু ফসল উৎপাদনের ব্যাপার নয়। শুধু পশু- পাখি পালনও নয় । কযেকটি উৎপাদন ক্ষেত্র নিয়ে কৃষির বিকাশ ঘটেছে। তেমনি প্রত্যেকটি উৎপাদন ক্ষেত্রের প্রযুক্তিও বিকাশ লাভ করেছে । ফসল উৎপাদন , পশু-পাখি পালন , মৎস্য চাষ , বনায়ন এসব বিষয় নিযেই কৃষি । তাই কৃষি প্রযুক্তি বলতে এই বিষয়গুলাে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বুঝায় ।

 

৩ নং প্রশ্নের উত্তর:

কৃষি প্রযুক্তির বিষয়ভিত্তিক তালিকা নিচে দেয়া হল –

কৃষি বিষয় প্রযুক্তি
ফসল উৎপাদন বিভিন্ন ফসলের উচ্চ ফলনশীল জাত, লবণ সহনশীল জাত , গােবর সার, জীবাণু সার, রাসায়নিক সার  ব্যাবহারের মাত্রা , কীটনাশক , কীটনাশক ব্যাবহারের মাত্রা , সবুজ সার , পাওয়ার ট্রিলার , গভীর নলকূপ ইত্যাদি।
গৃহপালিত প্রাণী পালন  উন্নত জাতের গবাদিপশু ,উন্নত জাতের হাঁ মুরগি , গরু মােটা তাজাকরন , কাঁচা ঘাস সংরক্ষণ , একত্রে হাঁস-মাছ-ধান চাষ , গবাদি পশুর সুষম খাদ্য , উন্নত পদ্ধতিতে বাচ্চা উৎপাদন , পশু পাখির রােগ দমন ইত্যাদি ।
মৎস্য চাষ খাঁচায় মাছ চাষ , মাছ ধরার বিভিন্ন প্রযুক্তি যেমন – পলাে , জল , বড়শি, পুকুরের পানি শােধন , মাছ প্রক্রিয়াজাতকরন ইত্যাদি।
বনায়ন  সামাজিক বনায়ন , কৃষি বনায়ন , বৃক্ষ ও মাঠ ফসল চাষ পদ্ধতি , বনজ ও ফলদ উদ্ভিদ চাষ পদ্ধতি , বৃক্ষ ও গাে খাদ্য চাষ পদ্ধতি , চারা উৎপাদন পদ্ধতি ইত্যাদি ।

৪ নং প্রশ্নের উত্তর:

অনেকসময় জমি চাষ না করেই দানা জাতীয় ফসল (যেমন- ভুট্টা)। চাষ করা যায়। বর্ষার পানি জমি থেকে নেমে গেলে জমি কাদাময় থাকে । এমন সময় জমি চাষ না করেই ঐ জমিতে ভুট্টার বীজ রােপণ করলে ভাল ফলন হয়। এতে করে খরচ ও শ্রম দুটোই কম লাগে ।

৫নং প্রশ্নের উত্তর:

আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা হাঁস – মুরগির ডিম। সংরক্ষণ করতে পারে । তবে তার জন্য বিদ্যুৎ সরবরাহের প্রযােজন হয় । আবার বিদ্যুৎ ছাড়াও বিশেষ উপাযে ডিম সংরক্ষণ করা যায় । নিচে এই পদ্ধতির বর্ণনা দেয়া হল – সাধারণত ডিম ৫/১০ দিনের বেশি ভাল থাকে না। ঘরের মেঝেতে গর্ত করে সেই গর্তে হাঁড়ি বসিয়ে ডিম রাখা যায় । গর্তে হাঁড়ির চারদিকে কাঠ কয়লা রেখে পানি দিয়ে ভিজিয়ে রাখলে ডিম ঠাণ্ডা থাকে এবং এভাবে ২০/২৫ দিন পর্যন্ত ডিম ভাল থাকে।

 ৬ নং প্রশ্নের উত্তর:

বন্যা মৌসুমে হাওড় এলাকায় আমি খাঁচায় মাছ চাষ করব । এটি | এক ধরনের কৃষি প্রযুক্তি। এই পদ্ধতিতে স্রোতহীন বা কম সােতের পানিতে খাঁচা তৈরি করা হয় । খাঁচার উপরের দিকে মাছের খাদ্য সরবরাহ করা হয় । এই খাঁচার চারিদিকে জাল দিয়ে ঢাকা থাকে ফলে মাছ খাঁচার বাহিরে যেতে পারে না। বন্যা মৌসুমে হাওড় এলাকার পুকুর, বিলের পানি উছলে যায়। আর এই পানির সাথে চাষ করা মাছও বাহিরে চলে যায়। এর ফলে মাছ চাষিরা ক্ষতিগ্রস্ত হয় । তাই বন্যা মৌসুমে হাওড় এলাকায় আমি খাঁচায় মাছ চাষ করব ।

৭ নং প্রশ্নের উত্তর:

শীতকালে অনেক স্থানেই ঘাসের অভাব দেখা দেয়। তখন পশুকে মান সম্মত খাবার দেয়া কষ্টকর হয়ে পড়ে। তাই বর্ষাকালে কাঁচা ঘাস সংরক্ষণ করে এই সমস্যা দূর করা সম্ভব । কাঁচা ঘাস সংরক্ষণ পদ্ধতিকে সাইলেজ বলা হয়। এতে ঘাসের পুষ্টিমানের কোন পরিবর্তন হয় না। যে নির্দিষ্ট স্থানে বা গর্তে ঘাস ঘাস রাখা হয় , তাকে বলা হয় সাইলােপিট । এই স্থানে বাযু রােধক অবস্থা তৈরি করা হয়। এই অবস্থায় ঘাসে লাষ্টিক। এসিড তৈরি হয় যা কাঁচা ঘাস সংরক্ষণে কাজ করে । তাই আমি গবাদিপশুর ফার্ম করতে চাইলে শীতকালে পশুর খাদ্য সমস্যা দূর করার ক্ষেত্রে উপরােক্ত পদ্ধতি প্রয়ােগ করব ।

Conclusion

Lastly, we wish the student brothers and sisters all the best. We will continue our efforts for the overall cooperation of the students. There was a blessing that the students could achieve their desired goal. If we can do them any good in the way of their success, we will consider ourselves successful. Stay with us until then.

Updated: September 19, 2021 — 5:21 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *