Class 9 History of Bangladesh and World Civilization 9th Week Assignment Answer

নবম শ্রেণীর বাংলাদেশের ইতিহাস বিশ্বসভ্যতা এসাইনমেন্ট ২০২১.Class 9 4th Week History of Bangladesh and World Civilization Assignment. History of Bangladesh and World Civilization Assignment, 7th-week Chemistry Assignment. After all, the Department of Secondary and Higher Education has released the fourth-week chemistry assignment. Above all, some questions about chemistry this week need to be answered in the assignment. Are you looking for answers to chemistry fourth-week assignments? See the results and answers of the fourth-week chemistry assignment on our site. So visit our site now without delay. Visit: https://upodesh.com/ Class 9 History of Bangladesh and World Civilization 9th Week Assignment Answer

Class 9 History of Bangladesh and World Civilization 9th Week Assignment Answer is one of the most important subjects. And quite complex and difficult. And so it is possible to get good results in this regard by reading and understanding very well. We are helping students to get good results in the fourth-week assignment of Chemistry. Hope you like our solution. Class 9 History of Bangladesh and World Civilization 9th Week Assignment Answer

 

Syllabus of History of Bangladesh and World Civilization Assignment 7th Week 2021

Directorate of Secondary and Higher Education (dshe.gov.bd)  has concluded that they will give the understudies task for the psychological advancement of the understudies. Here we give you the depiction of the Class 9 schedule, tasks, and their answers. The DSHE has distributed a schedule for class 9 so they can without much of a stretch partake to finish their tasks. In the Syllabus, they will get how to make a task. Every weeks work will be given in the schedule, the number of things should be finished, how to finish everything. We will quickly depict it on our site. For more query visit: www.dshe.gov.bd.

Class Nine/9 Chemistry 7-week assignment syllabus has published. You can get the syllabus And for more query visit: http://www.dshe.gov.bd/

Class 9 History of Bangladesh and World Civilization 9th Week

 বিশ্ব সভ্যতা বিকাশে গ্রিক ও বােমান সভ্যতা

ভূমিকাঃ

ইউরােপ মহাদেশের গ্রিক রাষ্ট্রের অন্তর্গত প্রাচীন কয়েকটি শহরকে কেন্দ্র করে গ্রিক সভ্যতার উদ্ভব ঘটে। বলকান উপকূলের | দক্ষিণাংশে অবস্থিত গ্রিক প্রায় পাঁচ হাজার বর্গমাইল ব্যাপী বিস্তৃত। ভূ-প্রকৃতিই দেশটিকে তিন ভাগে বিভক্ত করে দিয়েছে; দক্ষিণ গ্রিস, মধ্য গ্রিস ও উত্তর গ্রিস। বিশ্বসভ্যতা বিকাশে গ্রিক সভ্যতার ভূমিকা নিন্মে আলােচনা করা হল।

গ্রিক দর্শন ও সংস্কৃতি:

পৃথিবী ব্যাপী সভ্যতার ইতিহাসে গ্রীক দর্শন গােটা বিশ্বের দর্শন ও সভ্যতাকে প্রভাবিত করেছে। অদ্যাবধি জ্ঞানের জগতে যে সকল গ্রিক কবি দার্শনিক জ্ঞানের আলােক বর্তিকা বিতরণ করেছেন তাদের মধ্যে বিশ্ব বিখ্যাত শিক্ষাগুরু সক্রেটিস। সক্রেটিস এর ছাত্র প্লেটো ও প্লেটো এর ছাত্র এ্যারিস্টটল বিশেষভাবে উল্লেখযােগ্য। গ্রিক দার্শনিকদের যুক্তি, ব্যাখ্যা ও দর্শন জগতকে সমৃদ্ধিশালী করে। এই সকল যুক্তিবাদী দার্শনিককে সফিস্ট বলা হয়। গ্রিক দর্শনে অন্যতম দার্শনিক সক্রেটিস নিজের সত্য প্রকাশে অনড় থেকে শাসকের নির্দেশে বিষপান করে মৃত্যুবরণ করেন। তার বিখ্যাত উক্তি নিজেকে জানাে’ (Know Thyself)।

গ্রিক সাহিত্য:

হােমারিক যুগে গ্রিক সাহিত্যের চূড়ান্ত বিকাশ ঘটে। যদিও | হােমারের সাহিত্য নিয়ে পূর্বে আলােচনা হয়েছে। হােমারের মহাকাব্য | ‘ইলিয়াড’ ও ‘ওডিসি’তে গ্রিকদের বীরত্বের কাহিনী বর্ণিত হয়েছে। | হােমারিকযুগের পরে গ্রিক সমাজে গীতিকাব্য ও শােক গাথার | আবির্ভাব ঘটে।

গ্রিক ইতিহাস:

ইতিহাসের জনক ছিলেন গ্রিসের বিখ্যাত ঐতিহাসিক হিরােডােটাস (৪৮৪-৪২৫ খ্রি:পূর্ব)। ইতিহাস শব্দের ইংরেজী প্রতিশব্দ হিস্ট্রি’ শব্দটি গ্রিক ভাষার শব্দ। তিনি মিসর, পারস্য ও ইতালি ভ্রমণ করে ইতিহাসের বিভিন্ন উপাদান ও তথ্য সংগ্রহ করেন। এছাড়া জেনােফার নামে এক ব্যক্তি ইতিহাস সংগ্রহে খ্যাতি অর্জন করেছিলেন l

গ্রিক বিজ্ঞান: 

বিজ্ঞান সাধনায় হেলেনিস্টিক যুগেও অসাধারণ উৎকর্ষ সাধিত হয়। সে সময়ে ইতিহাস গবেষণায় পলিবিয়াস, জ্যোর্তিবিদ্যায় এ্যারিস্টটল ও হিপারকাস, গণিতে বিখ্যাত পিথাগােরাস ও ইউক্লিড প্রমুখ মনিষীগণ জ্ঞান বিজ্ঞানের চর্চায় খ্যাতি অর্জন করেছিলেন। বিশ্বসভ্যতা বিকাশে রােম সভ্যতার ভূমিকাঃ ইংরেজীতে একটি প্রবাদ আছে- Rome was not build in a day’। এই প্রবাদ বাক্যটি রােমান সভ্যতার ক্ষেত্রে এমনিতেই স্থান পায়নি। কালের পরিক্রমায় বিভিন্ন দ্বন্দ্ব-সংঘাত, ঘাত-প্রতিঘাত, উত্থান-পতন, উদ্ভাবন-ধ্বংসের পথ পাড়ি দিয়েই গড়ে উঠেছিল রােমান সভ্যতা।

রােমান ইতিহাস:

ঐতিহাসিকগণ রােমান সভ্যতার ইতিহাসকে কয়েকটি পর্বে বিভক্ত করেন।

(ক) রাজতন্ত্র যুগ (৭৫৩-৫১০ খ্রিস্টপূর্ব),

(খ) প্রজাতন্ত্র যুগ (৫১০-৬০ খ্রিস্টপূর্ব),

(গ) প্রথম কনসুলেট যুগ (৬০৩১ খ্রিস্টপূর্ব),

(ঘ) সম্রাট অক্টাভিয়ান অগাস্টান যুগ (খ্রিস্টপূর্ব ৩১১৪)

(ঙ) অগাস্টান পরবর্তী রােমান সাম্রাজ্য (১৪-৪৭৫ খ্রিস্টাব্দ) পর্যন্ত।

রােমীয় সাহিত্য:

রােমান সাহিত্য-সংস্কৃতিতে গ্রিক সভ্যতার প্রভাব পৰিলক্ষিত হয়। উচ্চ শিক্ষিত রােমানরা ল্যাটিন ভাষায় শিক্ষা গ্রহণ করতাে। সে যুগে রােমান সাহিত্য চর্চা ছিল ব্যাপক। মলিয়ে প্লটাস এবং টেরেন্স ছিলেন বিখ্যাত সাহিত্যিক ও নাট্যকার। রােমীয় সাহিত্যে নাটকের ভূমিকা ছিল তাৎপর্যপূর্ণ।

রােমান ধর্ম:

রােমানরা গণপ্রজাতন্ত্রে বিশ্বাসী ছিলেন। ফলে শাসনকার্যে ধর্মীয় প্রভাব বা পুরােহিততন্ত্র পাকাপােক্ত হয়ে বসতে পারেনি। তাদের দেবদেবীর মধ্যে গ্রিকদের মতাে মানবিক গুণাবলী আরােপিত হয়। এক্ষেত্রে গ্রিক ধর্মের সঙ্গে রােমীয় ধর্মের বৈসাদৃশ্য থেকে সাদৃশ্যই বেশী পরিলক্ষিত হয়।

রােমান দর্শন:

রােমানরা দর্শনের ক্ষেত্রেও গ্রিক প্রভাব মুক্ত হতে পারেনি। গ্রিক দর্শনের ওপর ভিত্তি করেই রােমান দর্শনের সূত্রপাত। রােমান আইন: প্রাচীন সভ্যতায় রােমানদের অন্যতম কৃতিত্ব হলাে রােমান আইন ব্যবস্থা (Roman Law)। রােমান দেওয়ানী ও ফৌজদারী আইন (সিভিল ও ক্রিমিনাল’ল) খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতেই সংকলিত হয়। এই আইনগুলি জনগণের সুবিধার্থে কাঠের ফলকে খােদিত করে রাজপথে প্রকাশ্যে টানিয়ে রাখা হতাে।

রােমান শিল্পকলা:

রােমনগরীকে কেন্দ্র করে রােমান স্থাপত্য, ভাস্কর্য, চিত্রকলা বিকশিত হয়। জুলিয়াস-সিজারের আমল থেকে রােমীয় শিল্পকলার চূড়ান্ত বিকাশ ঘটে। অগাস্টাস রােমীয় শিল্পকলাকে আরাে এগিয়ে নিয়ে যান। রােম নগরীর স্থাপত্যে ইটের পরিবর্তে মার্বেল এবং মােজাইকের ব্যবহার শুরু হয়।

Conclusion

In Other words, our efforts in creating thematic assignments ensure that everyone benefits. As a result, this is our activity in creating Bangla assignments for classes six to nine. Hopefully, we have been able to solve all the assignments very easily and properly. In order to, we will continue such activities in the future. so we hope you like it.

Stay tuned with us.🙌

For more query ask us without any hesitation: Click Here!!😊

https://m.me/nhasibul

https://m.me/consciously.unconscious.7

Updated: June 30, 2021 — 7:18 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *