Class Six Islam Assignment 7th Week & Answer 2021

Class Six Islam Assignment 7th Week & Answer.Our Education system has come to a standstill due to the Covid-19. So educational institutions have closed for a long time and our schools are not able to run education. In this situation not possible to take academic exams in school. In the case of the Government take a decision to start all students of class 6 to 9 assignment from 1st November to 15 December in the option of Annual Examination. Class 6 Assignment 4th Week for Bangla, English, Math, Islam & Moral Studies, Hinduism, Buddhism, Christianity Religion, Information Communication Technology (ICT), Social Science subjects are available here. বাংলা, ইংরেজি, গণিত, ইসলাম ও নৈতিক অধ্যয়ন, হিন্দুধর্ম, বৌদ্ধধর্ম, খ্রিস্টান ধর্ম, তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), সামাজিক বিজ্ঞানের বিষয়সমূহের জন্য ষষ্ট শ্রেণীর অ্যাসাইনমেন্ট। ক্লাস সিক্সের প্রথম থেকে ষষ্ঠ সপ্তাহের সকল এসাইনমেন্ট। Class Six Islam Sikka

Contents

Class Six Islam Assignment, 7th Week & Answer

Student already completes their 4th-week Assignment. So Government published Class 6 Islam Assignment. We discuss all week’s assignment Questions. In addition, we provide you correct upodesh and help to solve the 5th week Math Question Solution. So stay with us Upodesh.com. Let’s Start the fifth Week’s Assignment Question & solution.

Class Six Islam Assignment & All Subject Solution

Directorate of Secondary and Higher Education (dshe.gov.bd)  has concluded that they will give the understudies task for the psychological advancement of the understudies. Here we give you the depiction of the Class 9 schedule, tasks, and their answers. The DSHE has distributed a schedule for class 9 so they can without much of a stretch partake to finish their tasks. In the Syllabus, they will get how to make a task. Every weeks work will be given in the schedule, the number of things should be finished, how to finish everything. We will quickly depict it on our site. For more query visit: www.dshe.gov.bd.

Bangla, English, Math, Islam & Moral Studies, Hinduism, Buddhism, Christianity Religion, Information Communication Technology (ICT), Social Science. Class Six Islam Assignment 7th Week & Answer.

Islam-6

Class Six/6 Islam Assignment Question

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যয়: ইবাদত;

 

ইবাদতের ধারণা, প্রকারভেদ ও তালিকা প্রস্তুতকরণ

উত্তরঃ ইবাদত আরবি শব্দ এর আভিধানিক অর্থ হলাে:- চূড়ান্ত বিনয়, আনুগত্য ও বশ্যতা।শারী’আতের পরিভাষায়:- প্রকাশ্য কিংবা গােপনীয় যতসব কথা ও কাজ আল্লাহ ভালােবাসেন ও পছন্দ করেন, সে সবের একটি সামষ্টিক নাম হলাে ইবাদাত।

মহান আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন। তিনিই আমাদের লালনপালন করেন। তিনিই আমাদের রব। আমরা তাঁর বান্দা। আমাদের জীবন, মরণ তার হাতে। তিনি আমাদের জন্য এ মহাবিশ্বকে কতাে সুন্দর করে সাজিয়েছেন । আসমান-জমিন, চাদ-সুরুজ, ফুল-ফল, নদী-নালা সব আমাদের জন্য সৃষ্টি করেছেন। আমরা সব ভােগ করি। আমাদের সৃষ্টির সেরা জীব হিসেবে তৈরি করেছেন। আল্লাহর দেওয়া অফুরন্ত নিয়মিত ভােগ করার পর এর শুকরিয়া (কৃতজ্ঞতা) আদায় করতে হবে। নিয়ামতের শুকরিয়া আদায় করে আল্লাহর দেওয়া বিধানমতাে চলার নামই ইবাদত। আমরা আল্লাহর আদেশমতাে চলব এবং তারই ইবাদত করব। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন- ১/= “এবং তুমি তােমার ত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা কর এবং সকাল-সন্ধ্যায় তোমার প্রতিপালকের সপ্রশংস পবিত্রতা ও মহিমা ঘােষণা কর।” (সূরা আল-মু’মিন, আয়াত : ৫৫)

ইবাদতের প্রকারভেদ ইবাদতকে তিন ভাগে ভাগ করা যায় : ১, ইবাদতে বাদানি বা শারীরিক ইবাদত, ২. ইবাদতে মালি বা আর্থিক ইবাদত, ৩, ইবাদতে মালি ও বাদানি বা শরীর ও অর্থ উভয়ের সংমিশ্রণে ইবাদত। শরীরের অঙ্গপ্রত্যঙ্গের সাহায্যে যে ইবাদত করা হয় তাকে বলা হয় ইবাদতে বাদানি বা শারীরিক ইবাদত। যথা- দৈনিক পাঁচ ওয়াক্ত নামায আদায় রা ও রমযান মাসে রােযা রাখা। ইবাদতের মধ্যে শারীরিক ইবাদত সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ । অর্থের দ্বারা যে ইবাদত করতে হয় সেগুলােকে বলা হয় ইবাদতে মালি বা আর্থিক ইবাদত। যেমন : যাকাত দেওয়া, সাদকা ও দান-খয়রাত করা ইত্যাদি। উল্লিখিত দুই প্রকার ইবাদত ছাড়াও এমন কিছু ইবাদত আছে যা শুধু শরীর হারা কিংবা অর্থ দ্বারা করা যায় না। বরং শরীর এবং অর্থ উভয়ের প্রয়ােজন হয় যেমন : হজ করা, জিহাদ করা ইত্যাদি। এT/ মহান আল্লাহ তায়ালা ঘােষণা করেন, ‘আমি জীন ও মানুষ জাতিকে সৃষ্টি করেছি শুধু আমার ইবাদতের জন্য।’
এ আয়াতের মাধ্যমে স্পষ্ট বলা হয়েছে, মহান আল্লাহ তায়ালা মানুষকে একত্ববাদের ওপর অবিচল থাকার জন্য এবং তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। যে ইবাদতগুলাে তিনি তাঁর কিতাবের মাধ্যমে এবং হজরত মুহাম্মাদ (সা.) এর ভাষায় তাদের ওপর ফরজ করেছেন।
মহান রাব্বল আলামীন আল্লাহ যেসব কথা, কাজ, প্রকাশ্য ও গােপন আমলসমূহ পছন্দ করেন ও যার ওপর সন্তুষ্টি প্রকাশ করেন সে সবই হচ্ছে ইবাদত।
নবী করীম (সা.) সেসব বিষয়ের ওপর সবচেয়ে বেশি আমলকারী ছিলেন এবং || সেগুলাে অতি ভালােবাসতেন। কাজেই রাসূল্লাহ (সা.) থেকে বর্ণিত হাদিসে। যেসব ইবাদতের কথা এসেছে তা সবই মহান আল্লাহ তায়ালা পছন্দ করতেন।
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত যে। সকল কাজ আমরা করি তা ইবাদত। মুমিনের হায়াতের প্রতিটি মুহূর্তই গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু বিশেষ সময় বা মুহূর্তকে মহান আল্লাহ তাদের জন্য অধিক গুরুত্বপূর্ণ করেছেন। তন্মধ্যে অন্যতম সময় হলােঃ
১। নির্ধারিত সময়ে ফরজ নামাজসমূহ আদায় করা। ২। সৎ কাজের আদশে করা তা অসৎ কাজ থেকে নিষেধ করা ৪। আত্মীয়তার সম্পর্ক ঠিক রাখা ৫। জামাতে সালাত আদায় করা ৬। রাতের তাহাদের সালাত
৭। খাবার খাওয়া ৮। ঘুম ৯। প্রতিবেশীদের সঙ্গে খােশগল্প ১০। গৃহপালিত পশু লালন-পালন ১১। বাচ্চাদের দেখভাল করা ১২। রান্না-বান্না করা। এছাড়াও অন্যান্য সবই ইবাদত।
আমাদের প্রাত্যহিক জীবনের সাধারণত আমরা যা কিছু করি সবই ইবাদত। কিছু আমাদের স্বাভাবিক জীবনযাপনের নিত্যকার ঘটনা। যদিও স্বাভাবিক দৃষ্টিতে এই কাজগুলাে দুনিয়ার জীবনের জন্য, কিন্তু আমরা। যদি এ কাজগুলােই আল্লাহর হুকুম এবং নবীর তরিকা মেনে বিসমিল্লাহ বলে শুরু করতে পারি তা হলে এগুলােও আমার পরকালের উপার্জন | হিসেবে গণ্য হয়ে যাবে। বিবেচিত হবে ইবাদত হিসেবে।

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ-১: ইবাদতের ধারণা ও তাৎপর্য, পাঠ-২: অপবিত্রতা, পাঠ-৩: পবিত্রতা, পাঠ-৪: ওযু, পাঠ-৫: তায়াম্মুম, পাঠ-৬: গােসল;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার পূর্ব পর্যন্ত যে সকল ইবাদত করা যায়, তার একটি তালিকা তৈরি কর।

নির্দেশনাঃ ইবাদতের ধারণা ও প্রকারভেদ পবিত্রতার ধারণা (ওযু, তায়াম্মুম, গােসল) বিষয় শিক্ষক/মাতা পিতা/ধর্মীয় জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের সাথে আলােচনা/সহায়ক বই পুস্তক/ ইন্টারনেটের সহযােগিতা গ্রহণ।

ইসলাম নৈতিক শিক্ষা প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

অধ্যায় অধ্যায়ের শিরােনাম: প্রথম অধ্যায়: আকাইদ

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর বিষয়বস্তু:

পাঠ (তাওহিদ);

পাঠ (কালিমা তায়্যিবা);

পাঠ (কালিমা শাহাদাত);

পাঠ (ইমান মুজমাল);

পাঠ (আল আসমাউল হুসনা);

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তােমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের আলােকে আল্লাহ তায়ালার একত্ববাদের উপর একটি প্রতিবেদন তৈরি কর

নির্দেশনা:

তাওহিদ, কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের ধারণা বিষয় শিক্ষক মাতা পিতা/ধর্মীয় জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের সাথে আলােচনা/ সহায়ক বই পুস্তক/ ইন্টারনেটের সহযােগিতা গ্রহণ;

একটি নমূনা উত্তর দেখুন: চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ আল্লাহর একত্ববাদের উপর প্রতিবেদন

মূল্যায়ন রুব্রিক্স:

. অতি উত্তম:

আল্লাহ তায়ালার একত্ববাদের ধারণা নিদর্শন পরিপূর্ণ মাত্রায় উপস্থাপন;

একত্ববাদ উপস্থাপনায় কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের পরিপূর্ণ প্রতিফলন;

পরিপূর্ণ মাত্রায় নিজস্বতা সৃজনশীলতা;

. উত্তম:

আল্লাহ তায়ালার একত্ববাদের ধারণা নিদর্শন অধিকাংশ ক্ষেত্রে উপস্থাপন;

একত্ববাদ উপস্থাপনায় অধিকাংশ ক্ষেত্রে কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের প্রতিফলন;

অধিকাংশ ক্ষেত্রে নিজস্বতা সৃজনশীলতা;

. ভালো:

আল্লাহ তায়ালার একত্ববাদের ধারণা নিদর্শনের আংশিক উপস্থাপন;

একত্ববাদ উপস্থাপনায় কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের আংশিক প্রতিফলন;

উপস্থাপনায় আংশিক নিজস্বতা সৃজনশীল;

. অগ্রগতি প্রয়ােজন:

আল্লাহ তায়ালার একত্ববাদের ধারণা নিদর্শন উপস্থাপনার অভাব;

একত্ববাদ উপস্থাপনায় কালিমা তায়্যিবা কালিমা শাহাদাতের প্রতিফলনের অভাব;

উপস্থাপনায় নিজস্বতা সৃজনশীলতার অভাব;

Updated: June 24, 2021 — 8:02 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *