SSC Class 10 Bangla 4th Week Assignment 2022

SSC Bangla 4th Week ( বাংলা ১ম পত্র ) Assignment. এসএসসি Bangla Assignment Answer, দশম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর, SSC Bangla Assignment Answer. In other words, Bangla 1st paper Assignment। দশম শ্রেণীর চতুর্থ এসাইনমেন্ট. Similarly, SSC Bangla 1st Paper Assignment 2021. দশম শ্রেণীর বাংলা ১ম পত্র এসাইনমেন্ট ২০২১. Moreover, SSC Bangla 1st Paper Assignment 2022. So, SSC Class 10 Bangla 4th Week Assignment 2021 With Answer.

In addition, The education system was disrupted this year due to the pandemic situation. As a result, educational institutions could not conduct any final examinations. In the current context, the Ministry of Education has taken special measures to keep the education system active.  Therefore, the Bangladesh Board of Education has decided, that students will have to submit assignments instead of exams. So, consistently they need to finish in any event 3 tasks in three subjects. Assignment publish from dshe.gov.bd

Contents

SSC Bangla ( বাংলা ) Assignment 2021

বাংলা একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বাংলা ভাষার উৎপত্তি ও বিকাশ হওয়ার পর থেকে আজ অব্দি বহু সাহিত্য রচনা হয়েছে। এই সকল সাহিত্য বাংলা ও বাংলাদেশের সংস্কৃতিকে বিশেষভাবে উপস্থাপন করেছে। বাংলা সাহিত্যের জগতকে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন অসংখ্য কবি সাহিত্যিক। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীম উদ্‌দীন,মানিক বন্দ্যোপাধ্যায়, জীবনানন্দ দাশ, মাইকেল মধুসূদন দত্ত, জহির রায়হান, ফররুখ আহমদ, বেগম রোকেয়া প্রমূখ কবি সাহিত্যিকগণ বিশেষ অবদান রাখেন l বিখ্যাত এসব কবি সাহিত্যিকদের লেখা লিপিবদ্ধ রয়েছে পাঠ্যপুস্তকে l এইসব রচনা থেকে শুধু মাত্র জ্ঞান আহরণ নয় বরং এগুলো একজন মানুষকে মননশীল এবং আলোকিত করে গড়ে তুলতে সাহায্য করে l

SSC Class 10 English 1st Paper 2nd Week Assignment

You can also see this,

SSC Class 10 Bangladesh and Global Identity 2nd Week

and,

SSC Class 10 Science 2nd Week Assignment 2021

SSC Class 10 Bangla 4th Week Assignment 2021

বাংলা ১ম পত্র (বিষয় কোড: ১০১) অ্যাসাইনমেন্ট নম্বর:

দশম শ্রেণীর বাংলা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

SSc-Bangla-4th

উওর:

১ নং প্রশ্নের উওর

কবি সাধারণ মানুষকে সাহিত্য পাঠের সুযােগ করে দেওয়ার জন্য কাব্য রচনা করেছেন।যে ভাষা সাধারণের বােধগম্য নয়, সে ভাষায় সাহিত্য রচনা করলে তা তারা বুঝতে পারে না। ফলে তারা সাহিত্যপাঠে আনন্দ থেকে বঞ্চিত হয়। তৎকালীন সময়ে আরবি-ফারসি ভাষায় পুস্তক রচিত হতাে বলে তা সাধারন মানুষ বুঝতে পারত না। কবি এ সকল সাধারণ। মানুষের জন্য মাতৃভাষায় কাব্য রচনা করেছেন যাতে তারাও সাহিত্য পাঠ করতে পারে। বাংলাভাষী মানুষের জন্য বাংলাযগ্রন্থ রচনাই উত্তম বলে মনে করেন। সাহিত্য রচনা করে লেখক সাধারণ মানুষের সাথে নিজ নিজ মনের সংযােগ ঘটান। সাহিত্য রচনার ভাষা সাধারণের বােধগম্য না হয় তবে মনের সংযােগ সম্ভব নয়। কবির মতে, সাধারণ মানুষের জন্য মাতৃ ভাষায় রচিত কাব্য সবচেয়ে উপযােগী। এ কারণেই তিনি মাতৃভাষা তথা বাংলায়। কাব্য রচনা করায় মনােনিবেশ করেছেন।

২ নং প্রশ্নের উওর

কবি বাংলা ভাষা বিদ্বেষীদের দেশ ত্যাগ করার উপদেশ দিযেছেন। অনেক মানুষই আছে, যারা বাংলাদেশে জন্মগ্রহণ করে অথচ বাংলা ভাষার প্রতি তাদের কোন মমতা নেই। এদের বংশ ও জন্ম পরিচয় সম্পর্কে কবির মনে সন্দেহ জাগে। এসব মাতৃভাষা বিদ্বেষীদের প্রতি কবি প্রচণ্ড ক্ষোভ। তাই তিনি সখেদে বলেছেন, এসব মানুষের নিজ দেশ ছেড়ে অন্যত্র চলে যা। উচিত। কারণ এদের স্বদেশ এবং স্বভাষার প্রতি মমত্ববােধ নেই বলে কবি দাবি করেন। স্বদেশে থেকে যারা স্বদেশের প্রতি বীতরাগ তারা। প্রকৃতপক্ষে | দেশ ও দেশের ভাষার প্রতি মমত্বহীন। তাদের এরূপ হীন মনােভাব লক্ষ্য। করে ব্যথিত হয়েছেন কবি। শিকডহীন পরগাছা প্রকৃতির এসব মানুষের প্রতি তীব্র ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করতেই তিনি বলিষ্ঠ কণ্ঠে তাদের দেশ ত্যাগের উপদেশ দিযেছেন।

৩ নং প্রশ্নের উওর

মাযের ভাষায় ভাব প্রকাশের অধিকার আদায় বুকের তাজা রক্ত দেওয়ার নজির কেবল বাংলাদেশেই আছে। ভাষা হিসেবেও সেই গৌরব বয়ে বেড়াতে পারছে বাংলা। এত ত্যাগ তিতিক্ষা তবুও দেশের সর্বত্র বাংলা ভাষা এখন পর্যন্ত চালু করা সম্ভব হযনি।। মাতৃভাষা ব্যবহারে দক্ষিণ কোরিয়া অন্যদের জন্য অনন্য দৃষ্টান্ত হতে পারে। দেশটির নাগরিকরা জীবনের প্রতিটি পরতে যেন পরম মমতায় অনুভব করেছেন নিজেদের মাতৃভাষাকে।

সাধারন কথােপকথন:

বাংলা ভাষার চরম বিকৃত হয়েছে সাধারণ কথােপকথন এর মাধ্যমে। কথায় আছে এক দেশের বুলি অন্য দেশের | গালি। এক অঞ্চলের ভাষা কোন অঞ্চলের মানুষ সহজে। বুঝতে পারে না। অথচ একই দেশে বসবাস করি। বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করলে দেখা যায় মাতৃভাষার বিভিন্ন রূপ। আজ বাংলা ভাষাতে হিন্দি, নেপালি, তিব্বতীয় ও ইংরেজি ভাষার সংমিশ্রণ। যার প্রভাবে আসল মাতৃভাষার শব্দগুলাে এখন বিলুপ্তির পথে।

সাইনবাের্ড:

বাংলা আমাদের মাতৃভাষা, মায়ের ভাষা। সেই ভাষায় আমরা সবাই কম। বেশি ভুল করি। কিন্তু রাষ্ট্রীয় কাজে এ ধরনের ভুল সম্পূর্ণ অনাকাঙিক্ষত। বানান ভুলের কারণে কুড়িল উড়ালসেতু এখন ভাজা সেতুরঅর্থ বহন করে। দৃষ্টিনন্দন কুডিল ফ্লাইওভারের একদিকে সাইনবাের্ডে ফ্লাইওভারের বদলে লেখা হযেছে। ফ্রাই ওভার এর সঙ্গে পাল্লা দিতে হয়তাে এই ফ্লাইওভারের ঘিরে। অন্যান্য বাের্ডেও চলছে ভুল বানানের চারদিকে ছড়ানাে বিভিন্ন ফ্লাইওভারের | দিক নির্দেশক সাইনবাের্ড গুলাে এমনভাবে ভুল। বানানে দাঁড়িয়েছে যা দেখে | অবাক হওয়ার সঙ্গে, লজ্জাও পেতে হ্য। চারিদিকেই ভুল বানানের ছড়াছড়ি। ২০ থেকে ৩০ গজের মধ্যে একেক বানান একেক রকম স্বরণি। লেখা সাইনবাের্ড সত্যি স্মরণীয় হয়ে থাকার মতাে।

ব্যানার:

ব্যানারে বাংলা ভাষার ব্যবহার দেখলে চোখ কপালে ওঠার মতন। যারা ব্যানার লেখেন তারা না জানে। বাংলা ভাষার ব্যাকরণ রীতি না জানে ভাষার সঠিক অর্থ প্রতিদিন সকালবেলা রাস্তায় বের হলে বিভিন্ন স্থানে ঝুলিয়ে থাকে বিভিন্ন রঙের ব্যানার। এই ব্যানানের ভাষার বানান দেখলে মনে হয না যে | এগুলাে বাংলা ভাষার শব্দ। ব্যানারে পাশাপাশি বাংলা শব্দগুলাে বাংলায় লেখা হ্য। যা দেখে মনে হ্য যে বিদেশি ভাষার শব্দগুলাে বাংলা ভাষার সন্তান। যাহা এইমাত্র জন্ম গ্রহণ করলাে।

সংবাদপত্র ও গণমাধ্যম:

তবে আমাদের মাতৃভাষা নিয়ে আরেকটি সমস্যা প্রকট হয়েছে। সেটা হল- বাংলা সাথে ইংরেজি মিশিয়ে । এক অদ্ভুত জগাখিচুডি ভাষার তৈরি। এছাড়াও ইংরেজি শব্দগুলাে এখন বাংলা শব্দ পরিণত হয়েছে। যেমন মােবাইল, ফোন ,এফএম রেডিও, টেলিভিশন ইত্যাদি। আমাদের দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে। হাতেগােনা কযেকটির নাম বাংলায় বাকিগুলাে ইংরেজিতে। | এই নামগুলাে দেখে বােঝার উপায় নাই যে এগুলাে । আমাদের দেশের বিশ্ববিদ্যালয়।

এছাড়াও বাংলা ভাষার অপব্যবহার বিভিন্ন সাহিত্যে, চলচ্চিত্রে , নাটকে, গানে,সংবাদপত্রে দেখা যায়। কিছু দেশীয় সংবাদপত্রগুলাে বানান রীতি অনুসরণ করলেও স্থানীয় পত্রিকাগুলাে তাদের ইচ্ছামত ভাষার শব্দ ও বানান লিখতে দেখা যায়। যা সবার কাছে বােধগম্য ন্য। এছাড়াও বাংলা ভাষার অপব্যবহার আরাে অনেক ক্ষেত্রে দেখা যায় যেমন সরকারি ও বেসরকারি অফিস আদালতে।

৪ নং প্রশ্নের উওর

ভাষাকে বাঁচাতে হলে, ভাষা মর্যাদা ও অধিকারকে সমন্নত রাখতে গেলে সর্বাগ্রে প্রযােজন ভাষা পরিকল্পনা। আর এর সঙ্গে অনিবার্যভাবে যুক্ত হয়ে পড়ে সামাজিক- ভাষিক অবস্থিতিবােধ। ভাষার। ঐতিহাসিক মর্যাদা রক্ষা ছাড়া জাতীয় সামূহিক উন্নয়ন বাধাগ্রস্ত হ্য। যে ভাষা নতুন অর্থ প্রদান করতে সক্ষম, যে ভাষা মানুষের বাসনাকে ধারণ করে, যে ভাষা নতুনজাগা ও প্রজ্ঞাকে প্রকাশ করে। চিন্তা ও যাপন কে মিলাতে পারে, সে ভাষার লালন প্রাসঙ্গিক।

ভাষা, জাতীয়তা এবং রাষ্ট্র কিভাবে পরস্পর অন্বিত হয়ে একটি অনিবার্য পরিণতির দিকে ধাবিত হ্য। অন্যদিকে অফিসআদালত কর্মক্ষেত্র ব্যবহারিক বাংলা ভাষার শুদ্ধ প্রয়ােগ নিশ্চিত করার। জন্য দরকার সরকারি আগ্রহ উদ্যোগ। সরকারিবেসরকারি | ব্যবসা প্রতিষ্ঠান পণ্যের বিজ্ঞাপনে ভাষা প্রযােগের ক্ষেত্রে। অসচেতনতা বা ইচ্ছে করে ভাষার অপপ্রয়ােগ এর প্রবণতা পরিহার করতে হবে। সর্বজনীন বাংলা ভাষার প্রয়ােগে আইন। | প্রযােগের পাশাপাশি প্রত্যেক শিক্ষিত নাগরিককে এগিয়ে আসতে হবে। তবেই শহীদের রক্তে অর্জিত মাতৃভাষা সবার মাঝে আজীবন লালিত হবে।

Remark

In Other words, our efforts in creating thematic assignments ensure that everyone benefits. As a result, this is our activity in creating Bangla assignments for classes six to nine. Hopefully, we have been able to solve all the assignments very easily and properly. In order to, we will continue such activities in the future. so we hope you like it. Bangla Assignment 6 to 9

Stay tuned with us.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *